ঋণদাতাদের জন্য ন্যায্য আচরণ সংহিতা সংক্রান্ত - আরবিআই - Reserve Bank of India
ঋণদাতাদের জন্য ন্যায্য আচরণ সংহিতা সংক্রান্ত নির্দেশাবলী- প্রক্রিয়াকরণ ফি / মাশুল সম্পর্কিত সমস্ত তথ্য জানানো
আরবিআই/২০১০-১১/২৭২ নভেম্বর ১২, ২০১০ সমস্ত তফসিলভুক্ত বাণিজ্যিক ব্যাঙ্ক / সর্ব ভারতীয় আর্থিক সংস্থা প্রিয় মহাশয়, ঋণদাতাদের জন্য ন্যায্য আচরণ সংহিতা সংক্রান্ত নির্দেশাবলী- প্রক্রিয়াকরণ ফি / মাশুল সম্পর্কিত সমস্ত তথ্য জানানো দয়া করে আমাদের নভেম্বর ২৫, ২০০৮ তারিখাঙ্কিত সার্কুলার ডিবিওডি.নং.লেগ.বিসি.৮৬/০৯.০৭.০০৫/২০০৮-০৯ দেখবেন যার মধ্যে শিরোনামাঙ্কিত বিষয় সম্পর্কিত নির্দেশাবলী আছে এবং ব্যাঙ্কগুলিকে বলা হয়েছে, প্রক্রিয়াকরণের সমস্ত মাশুল / ফি সংক্রান্ত তথ্য যেন ঋণ আবেদনপত্রে দেওয়া হয় এবং গ্রাহকদের ‘সার্বিক ব্যয়’ সম্পর্কে জানানো হয় যাতে তারা অর্থগ্রহণের অন্যান্য উৎসের সঙ্গে মাশুলের এই হার তুলনা করে দেখে নিতে পারেন। ২. ন্যায্যতা ও স্বচ্ছতা আনার জন্য ব্যাঙ্কগুলিকে বলা হচ্ছে তারা যেন গ্রাহকদের কাছে স্বচ্ছতার সঙ্গে - ঋণ আবেদনপত্রের প্রক্রিয়াকরণের জন্য প্রদেয় ফি / মাশুল, ঋণ মঞ্জুর / বিতরণ না হলে ফেরতযোগ্য ফি-এর পরিমাণ, প্রাক-পরিশোধ-এর সুযোগ এবং মাশুল, যদি সে সুযোগ থাকে, বিলম্বে পরিশোধ করলে তার জন্য প্রদেয় শাস্তিমূল্য যদি থাকে, স্থায়ী হার থেকে পরিবর্তনশীল হারে রূপান্তরণের জন্য মাশুল, সুদ পুনর্ব্যবস্থিত করার বিধি বর্তমান কি না এবং অন্যান্য যে কোনও বিষয় যা গ্রাহকের স্বার্থকে প্রভাবিত করতে পারে সেই সমস্ত তথ্য জানান। সমস্ত শ্রেণির ঋণ পণ্যের জন্যই এই ধরনের তথ্যসমূহ ব্যাঙ্কগুলির ওয়েবসাইটে প্রদর্শিত হওয়া উচিৎ। ৩. অন্য কথায়, ঋণ আবেদনপত্র প্রক্রিয়াকরণ / মঞ্জুর করার সমস্ত ব্যয় ধরে ‘সার্বিক ব্যয়’ স্বচ্ছতার সঙ্গে গ্রাহককে জানাতে হবে যাতে সে অন্যান্য অর্থগ্রহণের উৎসের সঙ্গে এই হার / মাশুল তুলনা করে দেখতে পারেন। এই মাশুল / ফি যেন বৈষম্যমূলক না হয় তাও সুনিশ্চিত করতে হবে। আপনার বিশ্বস্ত (পি আর রভি মোহন) |