অননুমোদিত ইলেকট্রনিক ব্যাঙ্কিং ট্রানজ্যাকশানে গ্রাহকের দায়বদ্ধতার উপর এসএমএস - আরবিআই - Reserve Bank of India
অনধিকার ইলেকট্রনিক ব্যাঙ্কিঙে গ্রাহকের দায়ের বিষয়ে এসএমএস
আপনার ব্যাঙ্ক অ্যাকাউণ্টে প্রতারণাপূর্ণ লেনদেন হচ্ছে?আপনার ক্ষতি সীমিত করুন । আপনার ব্যাঙ্ককে তৎক্ষণাৎ জানান। অধিক তথ্যের জন্য, 14440 নম্বরে মিস কল দিন।
অনধিকার ইলেকট্রনিক ব্যাঙ্কিঙে গ্রাহকের দায়ের বিষয়ে আইভিআরএস
যদি আপনার অ্যাকাউণ্ট থেকে প্রতারণা করে কেউ টাকা তুলেছে, আপনার ব্যাঙ্ককে যত দ্রুত সম্ভব, জানান।যখন আপনি ব্যাঙ্ককে জানাবেন, আপনার ব্যাঙ্ক থেকে স্বীকৃতি নেওয়ার কথা মনে রাখবেন। ব্যাঙ্ককে আপনার অভিযোগ গ্রহণ করার 90 দিনের ভিতরে তা সমাধান করতে হবে।
যদি লেনদেন আপনার অসাবধানতার জন্য হয়েছে, সেটা হচ্ছে, আপনি আপনার পাসওয়ার্ড, পিন, ওটিপি ইত্যাদি শেয়ার করেছেন, সেই ক্ষেত্রে ব্যাঙ্ককে না-জানানো পর্যন্ত আপনাকে ক্ষতি বহন করতে হবে।যদি সেই প্রতারণাপূর্ণ লেনদেন, ব্যাঙ্ককে জানানোর পরও চলতে থাকে, ব্যাঙ্ককে সেই টাকার অঙ্ক ঘুরিয়ে দিতে হবে।যদি আপনি জানাতে দেরি করেন, আপনার ক্ষতি বেড়ে যাবে এবং সেটা আরবিআই-এর গাইডলাইন এবং আপনার ব্যাঙ্কের অনুমোদিত নীতির ওপরে ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হবে।
অডিও
অনধিকার ব্যাঙ্কিঙে গ্রাহকের দায়ের বিষয়ে এসএমএস শুনতে ক্লিক করুন( হিন্দি ভাষা)
অনধিকার ব্যাঙ্কিঙে গ্রাহকের দায়ের বিষয়ে এসএমএস শুনতে ক্লিক করুন (ইংরেজি ভাষা)
কুইক লিঙ্ক
আপনি যে বিষয়টি সম্পর্কে আরও জানতে চান তাতে ক্লিক করুন এবং এটি সম্পর্কে আপনার বিস্তারিত তথ্য থাকবে. যদি আপনার আরও স্পষ্টীকরণ প্রয়োজন হয়, তাহলে অনুগ্রহ করে আমাদের rbikehtahai@rbi.org.in তে লিখুন